Thursday, November 29, 2012

পরিচিতি ও কিছু কথা

প্রতিটি সৃজনশীল মানুষই চায় একটি বাসযোগ্য সুন্দর পৃথিবী। সুন্দর পৃথিবীর জন্য চাই সুশিক্ষিত ও সুশৃংখল মানুষ। আজ যে শিশুটি জন্মগ্রহন করেছে, আগামী দিনে এ শিশুটিই হচ্ছে দেশ ও জাতির অভিভাবক। কাজেই মাতৃগর্ভ থেকে বেরিয়ে আসা কাঁদামাটির মত নরম ও নিষ্পাপ শিশুকেই উপযুক্ত শিক্ষায় শিক্ষিত করে গড়ে তোলা বর্তমান প্রজন্মের অপরিহার্য দায়িত্ব। একবিংশ শতাব্দীর আধুনিক জ্ঞান-বিজ্ঞান ও তথ্য-প্রযুক্তির সাথে প্রতিযোগিতায় যেন তারা সন্মানের সাথে টিকে থাকতে পারে তা নিয়ে আজই আমাদের ভাবতে হবে। একটি সুনাগরিক, সুশিক্ষিত ও অনুপম চরিত্র সম্পন্ন মানুষ হিসেবে গড়ে তোলার জন্য দুনিয়াবী শিক্ষার পাশাপাশি দ্বীনি শিক্ষা অত্যন্ত জরুরী। কেননা পবিত্র কোরআনের আলো না থাকলে সমাজ, দেশ ও জাতি অজ্ঞতার আঁধারে নিমজ্জিত হয়ে ধ্বংস হতে বাধ্য।


আজকের শিশু আগামী দিনের ভবিষ্যত। তারাই একদিন এই সমাজ ও রাষ্ট্রের নেতৃত্ব দিবে। মিশরের বিদ্রোহী কবি আল্লামা হাফিজ বলেছেন-"হিযনুল উম্মাহাত হিয়াল মাদ্রাসাতুল লিল বানীন ওয়াল বানাত", অর্থাৎ মায়ের কোল সন্তান-সন্ততির পাঠশালা। যেহেতু সন্তান জন্ম থেকেই মায়ের আদর্শ, মায়ের ভাষা, মায়ের সংস্কৃতিতে শিক্ষিত হয়ে গড়ে উঠে এবং এর কোন বিকল্প নেই, সেহেতু আদর্শ জাতি ও ভবিষ্যত প্রজন্ম গড়ে তুলতে আদর্শ মায়ের বিকল্প নেই। 'পরিবার' নামক প্রতিষ্ঠানের প্রধান দায়িত্বশীল অভিভাবক হলেন মা, এজন্য মা'কে কেন্দ্র করে একটি প্রকৃত মুসলিম পরিবার গঠন করা সম্ভব।

প্রতিটি শিশু তার আপন অধিকার নিয়ে পৃথিবীতে আসে, পারিপার্শ্বিকতার কারনে ও সুযোগের অভাবে অনেক কিছু থেকেই তাকে বঞ্চিত হতে হয়। দরিদ্র পরিবারে জন্ম নেয়া শিশুটি যদি আকস্মিকভাবে পিতৃহারা হয়ে যায় আর যদি সে হয় মেয়ে শিশু, তাহলে দারিদ্রতা এবং অভিভাবকহীনতার কারনে অভিশপ্ত জীবনের দিকে এগিয়ে যাওয়ার সকল দরজা তার জন্য উন্মুক্ত থাকে। তার মধ্যে সুপ্ত প্রতিভা বিকাশের সুযোগ পাওয়া তো দুরে থাক, ঝাপিয়ে পড়ে সে দুর্দশাগ্রস্ত জীবনে কোন রকম বেঁচে থাকার সংগ্রামে।

উপরোক্ত আলোচনার মধ্য দিয়ে একটি বিষয় স্পষ্ট হয়ে উঠেছে যে, আধুনিক জ্ঞান-বিজ্ঞান ও ধর্মীয় শিক্ষার সমন্বয়ে সর্বস্তরের শিশুদের শিক্ষাদান এবং আদর্শ জাতি ও ভবিষ্যত প্রজন্ম গড়ে তোলার লক্ষ্যে দ্বীনদার, পরহেজগার, শিক্ষিতা মা তৈরি করা ও দরিদ্র, অসহায়, ছিন্নমুল এতিম মেয়েদেরকে শিক্ষার পাশাপাশি কারিগরি প্রশিক্ষনের মাধ্যমে আত্ননির্ভরশীল হয়ে নিজের পায়ে দাঁড়ানোর জন্য প্রাতিষ্ঠানিক পরিবেশ সৃষ্টি করে দেয়া আমাদের ঈমানী দায়িত্ব ও কর্তব্য।
এতিমখানা কমপ্লেক্স ভবন


এমনই একটি  উদ্যোগ বাস্তবায়নের চেতনায় উদ্ধুদ্ধ হয়ে প্রতিষ্ঠা করা হয়েছে উম্মাহাতুল মুমিনীন মহিলা এতিমখানা কমপ্লেক্স যেখানে রয়েছে বাংলাদেশের পুর্বাঞ্চলের সর্বস্তরের শিশুদের জন্য আন্তর্জাতিক মানের ব্যতিক্রমধর্মী শিক্ষার ব্যবস্থা। সুদূ্রপ্রসারী মহাপরিকল্পনা বাস্তবায়নে ও আল্লাহ তা'আলার সন্তুষ্টি অর্জনের লক্ষ্যে এ যাত্রায় সকলের আন্তরিক সহযোগিতাই আমাদের প্রত্যাশা। আল্লাহ আমাদের এই প্রচেষ্টাকে কবুল করুক। আমীন।

সভাপতি ও সৌদী হতে আগত মেহমান


হোম পেইজ


No comments:

Post a Comment